Green Energy Foundation of Bangladesh (GEFB)

স্বল্প খরচে রোকনের স্মার্ট সোলার চার্জ কন্ট্রোলার

ভবিষ্যতে শক্তির একমাত্র উৎস হয়ে উঠবে সৌরবিদ্যুৎ, এ রকমই আশা করছেন নবায়নযোগ্য জ্বালানির গবেষকরা। বিশ্বের অন্যান্য দেশের মতো বাংলাদেশেও সৌরবিদ্যুতের ব্যবহার জনপ্রিয় হয়ে উঠেছে। দেশে প্রতি মাসে স্থাপন করা হচ্ছে প্রায় ৩০ হাজার ‘সোলার হোম সিস্টেম’। সোলার হোম সিস্টেমের অন্যতম গুরুত্বপূর্ণ অংশ হচ্ছে চার্জ কন্ট্রোলার। এ যন্ত্রটি সৌর প্যানেলে উৎপাদিত বিদ্যুৎ শক্তি ব্যাটারিতে সংরক্ষণের প্রক্রিয়া নিয়ন্ত্রণ করে। ব্যাটারি পরিপূর্ণ চার্জ হয়ে গেলে তা বন্ধ করে দেয়া অথবা প্রায় চার্জ পরিপূর্ণ হওয়ার পরিস্থিতিতে বিদ্যুৎ কমিয়ে আনা, কম অথবা উচ্চ ভোল্টেজে পুরো সিস্টেমকে নিরাপদ রাখতে লোড বিচ্ছিন্ন করে দেয়া, ব্যাটারিকে বেশি চার্জ হতে না দেয়া, সিস্টেম এবং চার্জের অবস্থা প্রদর্শন করা, ফল্ট অবস্থার সংকেত দেয়া ইত্যাদি চার্জ কন্ট্রোলারের প্রধান কাজ। এখন পর্যন্ত বাংলাদেশের বাজারে স্থানীয়ভাবে তৈরি এসব চার্জ কন্ট্রোলারের বেশিরভাগই পালস উইডথ মডুলেশন (পিডব্লিউএম) টেকনিক মেনে তৈরি করা। ম্যাক্সিমাম পাওয়ার পয়েন্ট ট্র্যাকিং (এমপিপিটি) টেকনিক পিডব্লিউএম টেকনিকের চেয়েও ৩০ শতাংশ বেশি কার্যকর বলে বিজ্ঞানীরা প্রমাণ করেছেন। এখন পর্যন্ত দেশের বাইরে থেকে আমদানি করা এমপিপিটি সোলার চার্জ কন্ট্রোলার দিয়েই মেটানো হচ্ছে এর চাহিদা। এতে খরচ খুব বেশি হওয়ায় আগ্রহ থাকলেও অনেকে তা ব্যবহারের সুযোগ পাচ্ছেন না।


তবে এবার পাল্টাবে সেই চিত্র। কারণ প্রথমবারের মতো মিলিটারি ইন্সটিটিউট অয সায়েন্স অ্যান্ড টেকনোলজির (এমআইএসটি) মাস্টার্স থিসিস গবেষণারত ছাত্র মো. রোকনুজ্জামান তৈরি করেছেন এমন একটি ১০ এম্পিয়ার ১২ ভোল্টের চার্জ কন্ট্রোলার যেটি রিকনফিগারেবল প্রোগ্রামিং কোডের মাধ্যমে নিয়ন্ত্রিত হয়। একসঙ্গে এলসিডি ডিসপ্লেতে ব্যাটারি ও সোলার প্যানেলের ভোল্টেজ, কারেন্ট, লোড স্ট্যাটাস প্রদর্শন করতে পারে, সেইসঙ্গে স্মার্টফোনগুলোতে ব্যাটারি চার্জিং স্ট্যাটাস যেমন পার সেনটেজ আকারে দেখা যায়, এখানেও একইভাবে ব্যাটারি স্ট্যাটাস ডিসপ্লেতে দেখা যাবে। এ যন্ত্রটিতে একটি এক্সটার্নাল ডিভাইস চার্জার ইউনিটযুক্ত করা হয়েছে যেটা দিয়ে যে কোনো মোবাইল ফোন, অন্যান্য চার্জিং ডিভাইস যেমন- টর্চ লাইট, চার্জার লাইট, ফ্যান ইত্যাদি খুব সহজেই সোলারের মাধ্যমে চার্জ করা যাবে। এতে যুক্ত করা হযেছে অ্যান্ড্রয়েড অ্যাপ্লিকেসন্স বেজড ব্ল–টুথ অথবা ওয়্যারলেস নিয়ন্ত্রণ ব্যবস্থা, যেই সুবিধা কাজে লাগিয়ে যে কোনো স্মার্টফোন অথবা ল্যাপটপ থেকে পুরো সোলার হোম সিস্টেমটি দূরবর্তী কোনো স্থান থেকে পর্যবেক্ষণ ও নিয়ন্ত্রণ করা যাবে। আর এসব স্মার্ট ফিচার পাওয়া যাবে শুধু ২১০০ টাকায়। পুরো প্রকল্পটি তত্ত্বাবধান করেছেন ইইসিই বিভাগের প্রফেসর ও বিভাগীয় প্রধান গ্রুপ ক্যাপ্টেন মো. হোচ্ছাম-ই-হায়দার, পিএইচডি, বিএএফ।

এখন চলছে যন্ত্রটির মানোন্নয়নের কাজ। আগামী কয়েক মাসের মধ্যে এটি বাণিজ্যিকভাবে উৎপাদনের উপযোগী হয়ে উঠবে বলে আশা করা হচ্ছে। পরীক্ষণ ফলাফল থেকে ধারণা করা হচ্ছে, এতে সৌরবিদ্যুৎ ব্যবহারের কার্যকারিতা অন্ততপক্ষে ১১ শতাংশ বাড়বে। আন্তঃবিশ্ববিদ্যালয় উদ্ভাবনী প্রতিযোগিতা ২০১৬-তে এ গবেষণা কর্মটি সেরা ১০টি উদ্ভাবনী প্রকল্পের মধ্যে সপ্তম স্থান অর্জন করে এবং বসুন্ধরা ইন্টারন্যাশনাল কনভেনশন সেন্টারে অনুষ্ঠিত পাওয়ার অ্যান্ড এনার্জি উইক-২০১৬-তে প্রদর্শিত হয়। মি. রোকনুজ্জামান জানান, অনেক কম খরচে উৎপাদিত এ স্মার্ট সোলার চার্জ কন্ট্রোলার খুব সহজেই মানুষের কাছে পৌঁছে দেয়া গেলে তা অদূর ভবিষ্যতে তুমুল জনপ্রিয় হয়ে উঠবে।

তথ্য সুত্র ঃ প্রথম আলো