Green Energy Foundation of Bangladesh (GEFB)

মরুর বুকে পানি দেবে সৌরযন্ত্র

মরুভূমিতে গিয়ে পথ হারিয়ে ফেললেও এখন আর ভয় নেই। কারণ, হালকা বাতাস থেকে পানি বানানোর একটি যন্ত্র আপনাকে বাঁচাতে পারবে। এটি শুধু সৌরশক্তি এবং একটি বিশেষ উপাদান ব্যবহার করে ১২ ঘণ্টায় প্রায় তিন লিটার পানি উৎপাদন করতে পারে।
শুধু তা-ই নয়, সৌরযন্ত্রটি এমন পরিবেশেও সক্রিয় থাকে, যেখানে বাতাসের আর্দ্রতা ২০ শতাংশের কম। পানি উৎপাদনকারী যন্ত্রটি তৈরির গবেষণায় যুক্ত মার্কিন অধ্যাপক ওমর ইয়াগাহি বলেন, ‘আপনি মরুভূমির গভীরে গিয়ে বাইরের পৃথিবী থেকে বিচ্ছিন্ন হয়ে পড়লেও এই একটি যন্ত্রের সাহায্যে টিকে থাকতে পারবেন। একজন মানুষের প্রতিদিন প্রায় ৩৩০ মিলিলিটার পানি প্রয়োজন। নতুন যন্ত্রটি ঘণ্টাখানেকের মধ্যে সেই পরিমাণ পানি সরবরাহ করতে পারে। কম আর্দ্রতার বাতাস থেকে পানি উৎপাদনের দীর্ঘদিনের চেষ্টায় এই সাফল্য মিলেছে।’

অধ্যাপক ইয়াগাহি আরও বলেন, এখন পর্যন্ত মরুভূমিতে পানি উৎপাদনের এমন উপায় দ্বিতীয়টি নেই। অবশ্য বাড়তি জ্বালানি ব্যবহার করেও পানি পাওয়া যায়। তবে তাতে খরচটা অনেক বেশি পড়ে।
এ বিষয়ে সায়েন্স সাময়িকী একটি গবেষণা নিবন্ধ ছেপেছে। এতে বলা হয়, পানি উৎপাদনের ওই যন্ত্রে বিজ্ঞানীরা একধরনের জৈব ধাতব পদার্থ ব্যবহার করেন। এটা অনেকটা অ্যালুমিনিয়াম বা ম্যাগনেশিয়ামের সঙ্গে জৈব অণুগুলোর মিশ্রণের মতো। যন্ত্রটি জিরকোনিয়াম এবং অ্যাডিপিক অ্যাসিডের সাহায্যে জলীয় বাষ্পকে বেঁধে ফেলে।

তথ্য সুত্র ঃ প্রথম আলো